ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

চকরিয়ায় বানভাসী ও মেধাবীদের অর্থ সহায়তা দিলেন “প্রশিকা”

মনির আহমদ, কক্সবাজার :: চকরিয়ার বানভাসী ও মেধাবী শিক্ষার্থীদের অর্থ সহায়তা দিয়েছেন মানবিক উন্নয়নমূলক বেসরকারি সংস্থা “প্রশিকা”। এ সময় তাঁরা বন্যায় ক্ষতিগ্রস্ত ২৩টি পরিবার ও মেধাবী পাঁচ শিক্ষার্থীকে নগদ অর্থ সহায়তা প্রদান করেছেন।

চকরিয়া আইসিডিডিআরবি মিলনায়তন হলে শান্তির পায়রা উড়িয়ে উদ্ভোধনের মাধ্যমে শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিকাল ৪ টায় বর্ণাঢ্য এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের উপ-পরিচালক কৃষিবিদ রফিকুল কাশেম।

চকরিয়া জোনের বিভাগীয় ব্যবস্থাপক অশোক কুমার সুরের সার্বিক তত্ত্বাবধানে ও বাঁশখালী বিভাগীয় ব্যবস্থাপক সজল কান্তি দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের প্রধান নির্বাহী সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সংস্থাটির উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান কামাল। কোনাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিদারুল হক সিকদার ও চকরিয়া প্রেস ক্লাবের সভাপতি এম. আলী হোসেন এসময় বক্তব্য রাখেন।

সভায় অতিথিবৃন্দ নিজনিজ বক্তব্যে- দেশে বড় ধরনের দুর্যোগে প্রশিকা কর্তৃক দুর্যোগ কালে মানবিক কার্যক্রমের কথা তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রশিকার প্রধান নির্বাহী সিরাজুল ইসলাম বলেন, প্রশিকা একটি মানবিক প্রতিষ্ঠান। সারা দেশে এর উন্নয়নমূলক কার্যক্রম বিদ্যমান। তিনি বিশেষ অতিথির বক্তব্যের দাবির প্রেক্ষিতে চকরিয়ায় প্রশিকার মানবিক উন্নয়ন কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে নিজস্ব জমিতে একটি স্থায়ীভাবে দাপ্তরিক ভবন নির্মাণের প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, বর্তমানে প্রশিকা শিক্ষা প্রকল্পকে গুরুত্ব দিচ্ছে। মেধা নির্ভর জাতি গঠনে কৃতি শিক্ষার্থীদের মূল্যায়নে এগিয়ে আসছে প্রশিকা। অসহায় ও অসচ্ছল পরিবারের অর্থাভাবে পিছিয়ে পড়া ছেলেমেয়েদের শিক্ষা দীক্ষায় অগ্রসর করে রাখতে অর্থ সহায়তা তথা শিক্ষা বৃত্তি চালু করেছে। যার সুযোগ সুবিধার সুফল বর্তমানে অসংখ্য শিক্ষার্থীরা ভোগ করছেন। তাই সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে নিরক্ষর মুক্ত শিক্ষা সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসতে উপস্থিত গণমাধ্যমকর্মী, শিক্ষার্থীদের অভিভাবক ও প্রশিকা কর্মকর্তাদের প্রতি আহবান জানান। পরিবেশ আজ চরম বিপর্যয়ের মুখে উল্লেখ করে প্রশিকা প্রধান নির্বাহী সিরাজুল ইসলাম বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রশিকা বৃক্ষরোপন কর্মসূচী হাতে নিয়েছে। যা সারা দেশে পর্যায়ক্রমে এ কর্মসূচি চলবে। তিনি প্রশিকায় কাজ করতে আগ্রহীদের উদ্দেশ্য বলেন, যারা চাকরি করতে ইচ্ছুক তাদের যোগ্যতার ভিত্তিতে উপযুক্ত স্থানেই কর্মস্থানের সুযোগ দিতে বাধা নেই। এ ক্ষেত্রে প্রশিকার নিয়োগ বোর্ডের নির্দেশনা অনুসরণ করতে হবে।

পরে অতিথিবৃন্দ চকরিয়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত ২৩টি পরিবারের হাতে নগদ অর্থ সহায়তা ও মেধাবী ৫জন শিক্ষার্থীদের হাতে শিক্ষা বৃত্তি তুলে দেন। প্রধান অতিথি এ সময় কক্সবাজার জেলার ঈদগাঁও, পেকুয়া, মহেশখালী ও চট্টগ্রামের আনোয়ারায় সংস্থাটির নতুন নতুন শাখা অফিস উদ্বোধন করেন।

পাঠকের মতামত: